অকালে পক্ব হয়েছে যা—অকালপক্ব।
অতি শীতলও নয় অতি উষ্ণও নয়—নাতিশীতোষ্ণ।
অগ্রে জন্মগ্রহণ করেছে যে—অগ্রজ।
অনেক কষ্টে ভিক্ষা পাওয়া যায় যখন—দুর্ভিক্ষ।
অনুসন্ধান করার ইচ্ছা— অনুসন্ধিৎসা।
আকাশ পথে যে যান ব্যবহার করা যায়—নভোযান।
আচারে নিষ্ঠা আছে যার— আচারনিষ্ঠ।
আদি থেকে অন্ত পর্যন্ত—আদ্যন্ত।
আপনার বর্ণ লুকায় যে— বর্ণচোরা।
আল্লাহর অস্তিত্বে বিশ্বাস আছে যার— আস্তিক।
আল্লাহর অস্তিত্বে বিশ্বাস নেই যার— নাস্তিক।
ইতিহাস জানেন যিনি— ইতিহাসবেত্তা।
ইন্দ্রিয়কে জয় করেছে যে—জিতেন্দ্রিয়।
ক্ষণকালের জন্য স্থায়ী—ক্ষণস্থায়ী।
উপকারীর উপকার স্বীকার করা— কৃতজ্ঞতা
কল্পনা করা যায় না এমন— অকল্পনীয়।
একই বিষয়ে যার চিত্ত নিবিষ্ট— একাগ্রচিত্ত।
একই মাতার উদরে জন্ম যাদের— সহোদর।
কোনো ভাবেই যা নিবারণ করা যায় না—অনিবার্য।
যার কোনো কিছুতে ভয় নেই—অকুতোভয়।
যার অন্য উপায় নেই—অনন্যোপায়।
যার উপস্থিত বুদ্ধি আছে—প্রত্যুৎপন্নমতি।
যিনি অধিক ব্যয় করেন না—মিতব্যয়ী।
যিনি বিশেষ জ্ঞান রাখেন—বিশেষজ্ঞ।
সমস্ত পৃথিবীর লোকের বন্দনাযোগ্য —বিশ্ববন্দিত, বিশ্ববন্দ্য।
সারা দুনিয়ায় খ্যাত—জগদ্বিখ্যাত।
কষ্টে গমন করা যায় যেখানে—দুর্গম।
কী করতে হবে তা বুঝতে না পারা কিংকর্তব্যবিমূঢ়
কল্পনা করা যায় না এমন—অকল্পনীয়।
চিরদিন মনে রাখার যোগ্য—চিরস্মরণীয়।
ত্রি (তিন) ফলের সমাহার—ত্রিফলা।
দিনে যে একবার আহার করে—একাহারী।
নিশাকালে চরে বেড়ায় যে—নিশাচর।
নষ্ট হয়ে যাওয়া জিনিসের গাদা—আবর্জনা।
পা থেকে মাথা পর্যন্ত—আপাদমস্তক।
পরিহার করা যায় না এমন—অপরিহার্য।
পা হতে মাথা পর্যন্ত—আপাদমস্তক।
ফল পাকলে যে গাছ মরে যায়—ওষধি।
বীরদের মধ্যে শ্রেষ্ঠ—বীরশ্রেষ্ঠ।
বিভিন্ন জাতি সম্পর্কীয়—বহুজাতিক।
বড় গ্রহকে ঘিরে যে ছোট গ্রহ ঘোরে—উপগ্রহ।
ভাষা সম্পর্কে যিনি বিশেষ জ্ঞান রাখেন — ভাষাবিদ।
যে গাছ অন্য গাছের ওপর জন্মে— পরগাছা।
যে নারীর পুত্রসন্তান হয়নি—অপুত্রক।
যে পরিণাম বোঝে না— অপরিণামদর্শী।
যে গাছে ফল ধরে, কিন্তু ফুল ধরে না—বনস্পতি।
যে জামাই শ্বশুরবাড়ি থাকে— ঘরজামাই।
যে জমিতে দুবার ফসল হয়—দো-ফসলা।
যে শব্দ বাধা পেয়ে ফিরে আসে— প্রতিধ্বনি।
যেখানে লোকজন বাস করে— লোকালয়।
যে উপকারীর উপকার স্বীকার করে —কৃতজ্ঞ।
যা মর্ম স্পর্শ করে—মর্মস্পর্শী।
যা বালকের মধ্যেই সুলভ—বালসুলভ।
যা পূর্বে ছিল এখন নেই—ভূতপূর্ব।
যা বাক্যে প্রকাশ করা যায় না— অবর্ণনীয়।
যা কষ্ট করে জয় করা যায়— দুর্জয়।
যা সহজে দমন করা যায় না— দুর্দমনীয়।
যার তল স্পর্শ করা যায় না— অতলস্পর্শী।
যার নাম কেউ জানে না— অজ্ঞাতনামা।
যার শত্রু জন্মায়নি—অজাতশত্রু।
মাটির তৈরি শিল্পকর্ম — মৃৎশিল্প।
যে বৃক্ষের ফুল না হলেও ফল হয় — বনস্পতি।
মধু সংগ্রহকারী পতঙ্গবিশেষ — মৌমাছি।
জ্ঞানের সঙ্গে বিদ্যমান — সজ্ঞান।
আপনাকে ভুলে থাকে যে — আপনভোলা।
মুক্তি কামনা করে যে — মুক্তিকামী।
মৃত্তিকা দিয়ে নির্মিত — মৃন্ময়।
প্রাচীন ইতিহাস — প্রত্নতাত্ত্বিক।
প্রাণিদেহ থেকে লব্ধ — প্রাণিজ।
আলো ছড়ায় যে পাখি — আলোর পাখি।
বিচিত্রতায় পূর্ণ যা — বৈচিত্র্যপূর্ণ।
সবার আগে Google News আপডেট পেতে Follower ক্লিক করুন
★৩.বিহঙ্গের ডাক/ধ্বনি=কূজন/কাকলি
★৫.ক্ষমা করার ইচ্ছা=চিক্ষমিষা/তিতিক্ষা
★৬.ত্রাণ লাভ করার ইচ্ছা=তিতীর্ষা
★১১.চোখে দেখা যায় এমন=চক্ষুগোচর
★১২.চোখের নিমেষ না ফেলিয়া=অনিমেষ
★১৪.মুক্তি পেতে ইচ্ছা=মুমুক্ষা
★১৫.বিজয় লাভের ইচ্ছা=বিজিগীষা
★১৯.রমণ বা সঙ্গমের ইচ্ছা=রিরংসা
এক কথায় প্রকাশ |এক কথায় প্রকাশ pdf,| বিভিন্ন পরীক্ষায় আসা এক কথায় প্রকাশ |প্রয়ােজনীয় এক কথায় প্রকাশ
★২৮.যাহা সহজে লঙ্ঘন করা যায় না=দুলঙ্ঘ্য
★২৯.যাহা সহজে উত্তীর্ণ হওয়া যায় না=দুস্তর
★৩১.যা পূর্বে চিন্তা করা যায় নি=অচিন্তিতপূর্ব
★৩২.যা পূর্বে কখনও আস্বাদিত হয় নাই=অনাস্বাদিতপূর্ব
★৩৩.যা পূর্বে শোনা যায় নি=অশ্রুতপূর্ব
★৩৪.হিরণ্য (স্বর্ণ) দ্বারা নির্মিত =হিরন্ময়
★৩৬.পূর্ব জন্মের কথা স্মরণ আছে যার=জাতিস্বর
★৩৮.সর্বদা ইতস্তত ঘুরিয়া বেড়াইতেছে=সততসঞ্চরমান
★৩৯.যা পুনঃ পুনঃ জ্বলিতেছে =জাজ্বল্যমান
★৪০.সকলের জন্য প্রযোজ্য=সর্বজনীন
★৪১.সকলের জন্য অনুষ্ঠিত =সার্বজনীন
★৪২.প্রায় প্রভাত হয়েছে এমন=প্রভাতকল্পা
★৪৪.স্মৃতিশাস্ত্রে পণ্ডিত যিনি=শাস্ত্রজ্ঞ
★৪৫.স্মৃতি শাস্ত্র রচনা করেন যিনি=শাস্ত্রকার
★৪৬.যিনি স্মৃতি শাস্ত্র জানেন=স্মার্ত
★৪৭.শক্তির উপাসনা করে যে = শাক্ত
★৪৮.এখনও শত্রু জন্মায় নাই যার=অজাতশত্রু
★৪৯.এখনও গোঁফ-দাড়ি গজায় নাই যাহার=অজাতশ্মশ্রু
★৫০.যে ব্যক্তি এক ঘর হতে অন্য ঘরে ভিক্ষা করে বেড়ায়=মাধুকর
★৫১.অন্যদিকে মন নাই যার=অনন্যমনা
★৫৩.নিজেকে বড় ভাবে যে=হামবড়া
★৫৪.নিজেকে যে নিজেই সৃষ্টি করেছে=সয়ম্ভূ
★৫৫.নিতান্ত দগ্ধ হয় যে সময়ে (গ্রীষ্মকাল)=নিদাঘ
★৫৭.যে বিষয়ে কোন বিতর্ক নেই=অবিসংবাদী
★৫৯.অত্যন্ত তরল জল নিঃসরণ =অতিসার/অতীসার
★৬০.অঙ্গীকৃত মাল তৈরির জন্য প্রদত্ত অগ্রিম অর্থ=দাদন
এক কথায় প্রকাশ |এক কথায় প্রকাশ pdf,| বিভিন্ন পরীক্ষায় আসা এক কথায় প্রকাশ |প্রয়ােজনীয় এক কথায় প্রকাশ
★৬৪.অগ্র-পশ্চাৎ ক্রম অনুযায়ী =আনুপূর্বিক
★৬৫.অবজ্ঞায় নাক উঁচু করে যে=উন্নাসিক
★৭৪.আজীবন সধবা যে নারী=চিরায়ুষ্মতী
★৭৫.উত্তরাধিকার সূত্রে পাওয়া ধন=রিকথ
★৭৭.ঋষির দ্বারা উক্ত(কথিত) =আর্য
★৮০.ঔষধের আনুষঙ্গিক সেব্য=অনুপান
এক কথায় প্রকাশ |এক কথায় প্রকাশ pdf,| বিভিন্ন পরীক্ষায় আসা এক কথায় প্রকাশ |প্রয়ােজনীয় এক কথায় প্রকাশ
★৮২.কালো হলুদের মিশানো রঙ=কপিশ,কপিল
★৮৩.ক্ষুধার অল্পতা=অগ্নিমান্দ্য
★৮৪.কটিদেশ থেকে পদতল পর্যন্ত অংশ=অধঃকায়
★৮৮.কোন বিষয়ে যে শ্রদ্ধা হারিয়েছে= বীতশ্রদ্ধ
★৮৯.কনুই থেকে বদ্ধ মুষ্টি পর্যন্ত পরিমাণ=রত্নি
★৯২.ক্ষিতি, জল,তেজ বায়ু থেকে সঞ্জাত =চতুভৌতিক
★৯৩.গৃহের প্রধান প্রবেশ পথ=দেহলি,দেউড়ি
★৯৭.গ্রন্থাদির অধ্যায় =স্কন্দ
★১০০.ঘর্ষণ বা পেষণজাত গন্ধ=পরিমল
★১০১.ঘোর অন্ধকার রাত্রি =তামসী,তমিস্রা
★১০৪.চিত্তের তৃপ্তিদায়ক=দিলখোশ
★১১০.ত্বরার সঙ্গে বর্তমান=সত্বর
★১১৯.থেমে থেমে চলার যে ভঙ্গি=ঠমক
এক কথায় প্রকাশ |এক কথায় প্রকাশ pdf,| বিভিন্ন পরীক্ষায় আসা এক কথায় প্রকাশ |প্রয়ােজনীয় এক কথায় প্রকাশ
★১২১.দেবতা থেকে উৎপন্ন বা দৈবজাত=আধিদৈবিক
★১২৩.দুই নদীর মধ্যবর্তী স্থান =দোয়াব
★১২৪.দৈনন্দিন জীবনের লিখিত বিবরণ =রোজনামচা
★১২৬.ধান্যাদি পরিমাপকারী =কয়ালি
★১২৮.নির্ভুল মুনিবাক্য=আপ্তবাক্য
★১৩০.নিচে জল আছে যার=অন্তঃসলিলা
★১৩১.প্রস্থান করতে উদ্যত =চলিষ্ণু
★১৩২.প্রদীপ শীর্ষের কালি=অঞ্জন
★১৩৪.পেটের পীড়া ও তৎসহ জ্বর =জ্বরাতিসার
★১৩৫.প্রতিবিধান করার ইচ্ছা=প্রতিবিধি
★১৩৭.পায়ে হেঁটে যে গমন করে না=পন্নগ
★১৪০.পুরুষের কর্ণভূষণ =বীরবৌলি
★১৪২.প্রভাতের নবোদিত সূর্য=বালার্ক,ব
★১৪৪.বীজ বপনের উপযুক্ত সময়=জো
★১৪৫.বেলা ভূমিকে অতিক্রম =উদ্বেল
★১৪৭.ভোরে গাওয়ার উপযুক্ত গান=ভোরাই
★১৪৮.মরনের জন্য অনশন =প্রায়োপবেশন
★১৫৩.যাহার বসন (পোশাক) মাটির রঙের=গৈরিকবসনা
★১৫৪.যার পঞ্জরাস্থি ক্ষীণ =উনপাঁজুরে
★১৫৫.যার দিক থেকে চক্ষু ফেরানো যায় না=অসেচনক
★১৫৬.বলা হতে যাচ্ছে বা হবে=বক্ষ্যমাণ
★১৫৭.যার কীর্তি শ্রবণে পূণ্য জন্মে=পূণ্যশ্লোক
★১৫৮.যাহা উচ্চারণ করিতে কষ্ট হয়=দুরুচ্চার্য
★১৫৯.যে স্ত্রীর বশীভূত =স্ত্রৈণ।
এক কথায় প্রকাশ |এক কথায় প্রকাশ pdf,| বিভিন্ন পরীক্ষায় আসা এক কথায় প্রকাশ |প্রয়ােজনীয় এক কথায় প্রকাশ
★১৬০.যা শুনলে দুঃখ দূর হয়=দুঃশ্রব
★১৬২.যার স্পৃহা দূর হয়েছে=বীতস্পৃহ
★১৬৪.শত্রুকে পীড়া দেয় যে=পরন্তপ
★১৬৫.শক্তির উপাসনা করে যে=শাক্ত
★১৬৬.শাল গাছের ন্যায় দীর্ঘাকার=শালপ্
★১৬৭.ষাঁড়ের চেহারা তুল্য =ষণ্ডামার্কা
★১৭১.হস্তী রাখার স্থান =বারী,পিলখানা
★১৭২.হস্তী তাড়নের নিমিত্ত ব্যবহৃত লৌহদণ্ড =অঙ্কুশ
★১৭৭.আয়ুর পক্ষে হিতকর=আয়ুষ্য
★১৭৯.কর্মে অতিশয় তৎপর =করিৎকর্মা।
★১৮২.চৌত্রিশ অক্ষরে স্তব=চৌতিশা
★১৮৩.জয়লাভ করতে অভ্যস্ত যে=জিষ্ণু
★১৮৬.দান করে যে কেড়ে নেয়=দত্তাপহারী
★১৮৮.ন্যায় শাস্ত্রে পণ্ডিত যিনি=নৈয়ায়িক
★১৯০.পুণ্ডরীক্ষের ন্যায় অক্ষি যার=পুণ্ডরীকাক্ষ
★১৯১.বাক্য ও মনের অগোচর=অবাঙ্মনসগোচর
★১৯২.ভ্রাতাদের মধ্যে সদ্ভাব =সৌভ্রাত্র
★১৯৩.মৃত্যু কামনায় উপবাস=প্রায়োপবেশন
★১৯৪.যে আতপ থেকে ত্রাণ করে=আতপত্র
★১৯৫.যে সুপথ থেকে ভিন্ন পথে গেছে=উন্মার্গগামী
★১৯৭.যে পার হতে ইচ্ছুক=তিতীর্যু
★১৯৮.যে অট্টালিকা দেখতে সুন্দর=হর্ম্য
★১৯৯.যে নদীর জল পূণ্যদায়ক=পূণ্যতোয়া
★২০০.যে অস্ত্র একশত জনকে বধ করতে পারে=শতঘ্নী
এক কথায় প্রকাশ |এক কথায় প্রকাশ pdf,| বিভিন্ন পরীক্ষায় আসা এক কথায় প্রকাশ |প্রয়ােজনীয় এক কথায় প্রকাশ
★২০২.যা বিচারের দ্বারা ঠিক করা যায় না=অপ্রতর্ক্য
★২০৩.যা মিলিয়ে যাচ্ছে=অপমৃয়মান
★২০৪.যা পূর্বে কথিত বা উল্লিখিত =প্রাগুক্ত
★২০৫.যা শল্য ব্যথা দূর করে=বিশল্যকরণী
★২০৬.যার উদর বক্রগতি সম্পন্ন=কাকোদর
★২১১.হাতির পিঠে আরোহী বসার স্থান =হাওদা
★২১২.যা সহজে অপনীত হবার নয়=দুরপনেয়
★২১৩.সন্তানের মত যত্নে=অপত্যনির্বিশেষে
★২১৪.যে রমণীর হাসি পবিত্র=শুচিস্মিতা
★২১৫.যে রমণীর হাসি সুন্দর=সুহাসিনী
সবার আগে Google News আপডেট পেতে Follower ক্লিক করুন
১৬/ তামদারি- আপ্যায়ন;অভ্যর্থনা
২০/ নুলোম-এর শাব্দিক অর্থ হলো- অনুক্রম, যথাক্রম
৩৭/অরণি – আগুন/ অগ্নি উৎপাদনের কাঠ
৩৯/পর্ণশালা – পাতা দিয়ে ছাওয়া ঘর
★ বস্ত্র কিংবা পত্রের শব্দ→ মর্মর
★ বর্ষের শেষে আয় ব্যয়েরপ্রতিবেদন→সালতামামি
★ বৃক্ষাদির নতুন কচি শাখা বাপাতা→ কিশলয়
★ ফিটফাট গোছের তরুণ যুবক→ ফটিকচাঁদ
★ যা স্হানান্তর করা যায়না→ স্থাবর
★ যিনি অনেক দেখেছেন→ভূয়োদর্শী
★ যিনি বাক্যে অতি দক্ষ→ বাচস্পতি
★ যুদ্ধ হতে পালায়না যে সৈন্য→সংশপ্তক
★ যে নারী অন্যের নিন্দা করেনা→অনসূয়া
★ যে পাখি বৃষ্টির পানি ছাড়া অন্জল পান করেনা→ চাতক
★ হস্তী, অশ্ব, রথ ও পদাতিকের ব্যবহার→চতুরঙ্গ
সবার আগে Google News আপডেট পেতে Follower ক্লিক করুন
১. অনুসন্ধানের ইচ্ছা —– অনুসন্ধিৎসা
২. অতিক্রমের যোগ্য —- অতিক্রমণীয়
৩. অগ্রে গমন করে যে — অগ্রগামী
৬. অনুচিত বল প্রয়োগকারী — হঠকারী
৮. অবিবাহিত রাখা যায় না এমন নারী – অরক্ষণীয়া
৯. অণুকে দেখা যায় যার দ্বারা – অণুবীক্ষণ
১০. অল্পকাল স্থায়িত্ব যার — ক্ষণস্থায়ী
১১. অনেক অভিজ্ঞতা আছে যার — বহুদর্শী
১২. অকালে পক্ব হয়েছে যা- অকালপক্ব
১৫. অনেকের মধ্যে একজন—- অন্যতম
১৭. অভিজ্ঞতার অভাব আছে যার- অনভিজ্ঞ
১৮. অগ্রসর হয়ে অভ্যর্থনা—প্রত্যুদগমন
১৯. অতি উচ্চ বিকট হাসি —- অট্টহাসি
২২. অন্তরের ভাব জানেন যিনি- অন্তর্যামী
২৪. অণ্বেষণ করার ইচ্ছা– অণ্বেষা
২৫. অবশ্যই যা হবে- অবশ্যম্ভাবী
৩০. অন্য দিকে মন যার — অন্যমনা
৩২. অধ্যাপনা করেন যিনি — অধ্যাপক
৩৩. অন্য কোনো গতি নেই যার — অনন্যগতি
৩৪. অনায়াসে যা লাভ করা যায়— অনায়াসলভ্য
৩৫. অরিকে জয় করেছে যে —— অরিজিৎ
৩৬. অল্প পরিশ্রমে শ্রান্ত নারী—– ফুলটুসি
৩৮. অতিকষ্টে যা নিবারণ করা যায় — দুর্নিবার
৩৯. অতর্কিত অবস্থায় হত্যাকারী বা আক্রমণকারী–আততায়ী
৪০. অগ্র-পশ্চাৎ ক্রম অনুযায়ী- আনুপূর্বিক
৪১. অন্য উপায় নেই যার— অনন্যোপায়
৪৮. অন্য বারে(অন্য সময়ে) — বারান্তর
৪৯. অতিক্রম করা যায় না যা — অনতিক্রম্য, অনতিক্রমণীয়
৫১. অস্ত্রের দ্বারা উপচার — অস্ত্রোপচার
৫২. অবিবাহিত কন্যার গর্ভজাত সন্তান — কালীন
৫৩. অক্ষির সমক্ষে বর্তমান — প্রত্যক্ষ
৫৪. অশ্ব রাখার স্থান — আস্তাবল
৫৬. অন্য কোনো কর্ম নেই যার — অনন্যকর্মা
৫৭. অবিবাহিত ব্যক্তি — অকৃতদার, অনূঢ়
৬০. অহনের পূর্বাংশ — পূর্বাহ্ন
৬২. অভ্রকে লেহন করে যে — অভ্রংলেহী
৬৩. অব্যক্ত মধুর ধ্বনি — কলতান
৬৪. অপকার করার ইচ্ছা — অপচিকীর্ষা
৬৫. অন্ন ভক্ষণ করে যে প্রাণ ধারণ করে — অন্নগতপ্রাণ
৬৬. অনুকরণ করার ইচ্ছা — অনুচিকীর্ষা
৬৭. অগ্র পশ্চাৎ বিবেচনা না করে যে কাজ করে — অবিমৃষ্যকারী
অব্যয়ীভাব সমাস কি বা কাকে বলে? বিভিন্ন অর্থে অব্যয়ীভাব সমাস
৬৯. আত্মাকে অধিকার করে — অধ্যাত্ম
৭০. আবক্ষ জলে নেমে স্নান — অবগাহন
৭৩. আপনাকে ভুলে থাকে যে — আত্মভোলা
৭৪. আদি থেকে অন্ত পর্যন্ত — আদ্যন্ত
৭৬. আকাশ মাধ্যমে আগতবাণী — আকাশবাণী
৭৮. আপনাকে কৃতার্থ মনে করেন যিনি — কৃতার্থম্মন্য
৭৯. আয় বুঝে যিনি ব্যয় করেন — মিতব্যয়ী
৮০. আপনার রং লুকায় যে — বর্ণচোরা
৮১. আকাশ স্পর্শ করে যা — আকাশস্পর্শী
৮২. আপনাকে কেন্দ্র করে যার চিন্তা — আত্মকেন্দ্রিক
৮৩. আঘাতের বদলে আঘাত — প্রত্যাঘাত, প্রতিঘাত
৮৪. আপনাকে যে হত্যা করে — আত্মঘাতী
৮৫. আয়ুর জন্য হিতকর — আয়ুষ্য
৮৬. আট প্রহর যা পরা হয় — আটপৌরে
৮৭. আকাশে বেড়ায় যে – খেচর, আকাশচারী
৮৮. আচারে যার নিষ্ঠা আছে – আচারনিষ্ঠ
৮৯. আপনাকে যে পণ্ডিত মনে করে — পণ্ডিতম্মন্য
৯০. আল্লাহর অস্তিত্বে বিশ্বাস আছে যার — আস্তিক
৯১. আল্লাহর অস্তিত্বে বিশ্বাস নেই যার — নাস্তিক
৯৬. আকাশে যে বিচরণ করে — নভোচারী
৯৭. আগামীকালের পরের দিন — পরশু
৯৮. আঘাতের বিপরীত — প্রত্যাঘাত, প্রতিঘাত
১০১. ইতি মধ্যকার ঘটনা — ইদানীং
১০৩. ইষ্টক নির্মিত গৃহ — অট্টালিকা
১০৪. ইতিহাস বিষয়ে অভিজ্ঞ যিনি — ইতিহাসবেত্তা
১০৫. ইন্দ্রিয়কে জয় করেছে যে — জিতেন্দ্রিয়
১০৬. ইতিহাস রচনা করেন যিনি — ঐতিহাসিক
১০৭. ইহলোকে যা সামান্য নয় – অলোকসামান্য
১০৮. ইসলামি শাস্ত্র অনুযায়ী নির্দেশ — ফতোয়া
১১৯. ইষৎ আমিষ গন্ধ যার – আঁষটে
১২০. উপকারীর অপকার করে যে — কৃতঘ্ন
১২১. উপকারীর উপকার স্বীকার করে যে — কৃতজ্ঞ
১২২. উপকার করার ইচ্ছা — উপচিকীর্ষা
১২৩. উপকারীর উপকার যে স্বীকার করে না — অকৃতজ্ঞ
১২৪. উপকারের বদলে উপকার — প্রত্যুপকার
১২৬. উত্তর দিক সম্পর্কিত — উদীচ্য
১২৯. উদ্ভিদের নতুন পাতা — পল্লব/কিশলয়
১৩১. উদগীরণ করা হয়েছে এমন — উদগীর্ণ
১৩২. উপন্যাস রচিয়তা — ঔপন্যাসিক
১৩৩. উচ্চ হাস্যকারী – অট্টহাসক
১৩৪. উল্লেখ করা হয় না যা — ঊহ্য
১৩৬. উপস্থিত বুদ্ধি প্রয়োগের ক্ষমতা — প্রত্যুৎপন্নমতিত্ব
১৩৭. উত্তপ্ত করা হয়েছে — উত্তাপিত
পড়ুন – ব্যাকরণ কি বা কাকে বলে? ব্যাকরণ পাঠের প্রয়োজনীয়তা
১৩৯. ঊর্ধ্বদিকে গমন করে যে — ঊর্ধ্বগামী
১৪০. ঊর্ধ্বদিকে গতি যার — উর্ধ্বগতি
১৪১. ঊর্ধ্ব থেকে নেমে আসা — অবতরণ
১৪২. উর্ধ্ব মুখে সাঁতার — চিৎসাঁতার
১৪৫. ঋতুতে ঋতুতে যজ্ঞ করেন যিনি — ঋত্বিক
১৫০. এক থেকে শুরু করে ক্রমাগত — একাদিক্রমে
১৫১. এক স্থান থেকে অন্য স্থানে ঘুরে ঘরে বেড়ায় যে — যাযাবর
১৫২. এক তারযুক্ত বাদ্যযন্ত্র — একতারা
১৫৩. এক দিকে দৃষ্টি যার — একচোখা
১৫৪. এক দিন আয়ু বিশিষ্ট — ঐকাহিক
১৫৫. এক দিনে তিন তিথির যোগ — ত্র্যহস্পর্শ
১৫৬. এক বিষয়ে যার চিত্ত নিবিষ্ট — একাগ্রচিত্ত
১৫৭. এক ভাষার মধ্যে অন্য ভাষার প্রয়োগ — বুকনি
১৫৮. একই মাতার গর্ভ জাত ভাই — সহোদর
১৬০. একই সময়ে বর্তমান — সমসাময়িক
১৬১. একই কালে বর্তমান — সমকালীন
১৬৩. একই অর্থের শব্দ — প্রতিশব্দ
১৬৪. এ পর্যন্ত যার শত্রু জন্মায়নি — অজাতশত্রু
১৬৫. একের পরিবর্তে অনেক — বিকল্প
১৬৬. একের পরিবর্তে অপরের সই — বকলম
১৬৭. একবার শুনলে যার মনে থাকে — শ্রুতিধর
১৬৮. একসঙ্গে যারা যাত্রা করে — সহযাত্রী
১৬৯. এঁটেল ও বেলে মাটির মিশ্রণ — দোআঁশ
১৭০. ঐক্যের অভাব আছে যার — অনৈক্য
১৭১. ঐশ্বর্যের অধিকারী যিনি -ঐশ্বর্যবান/ ভগবান
১৭৪. ওষ্ঠের দ্বারা উচ্চারিত — ওষ্ঠ্য
১৭৫. ওজন করা হয় যে যন্ত্রের সাহায্যে — তুলাদণ্ড
১৭৭. ঔষধের আনুষঙ্গিক সেব্য — অনুপান
১৭৮. কর্ম সম্পাদনে পরিশ্রমী — কর্মঠ
১৭৯. কর্ম করার শক্তি যার নেই — অকর্মণ্য
১৮৫. কৃষ্ণপক্ষের শেষ তিথি — অমাবস্যা
১৮৬. কেউ যা জানে না — অজ্ঞাত/অজানা
১৮৭. কাম ক্রোধ লোভাদির বশীভূত — অজিতেন্দ্রীয়
১৮৮. কথা যে বলতে পারে না — অবলা
১৮৯. কোথাও উঁচু কোথাও নিচু — বন্ধুর
১৯০. কখনও যা চিন্তা করা যায় না — অচিন্ত/অচিন্তনীয়
১৯১. কী করতে হবে স্থির করতে না পারা — কিংকর্তব্যবিমূঢ়
১৯২. কুকুরের পায়ের মতো পা যার — শ্বাপদ
১৯৬. কোনো কিছুতে ভয় নেই যার — অকুতোভয়
১৯৯. ক্রিয়া দ্বারা নিষ্পন্ন — কৃত্রিম
২০০. কল্পনার দ্বারা রচিত মূর্তি — ভাবমূর্তি
২০১. কিছু বলতে যার ঠোঁট বাদে না — ঠোঁটকাটা
২০২. কষ্টে অতিক্রম করা যায় না — দূরতিক্রম্য
২০৩. ক্রিয়ার বিপরীত — প্রতিক্রিয়া
২০৪. কানায় কানায় জলে পূর্ণ — টইটুম্বুর
পড়ুন – বাংলা ব্যাকরণ কি বা কাকে বলে?
২০৭. খাওয়ার জন্য যে খরচ — খাইখরচ
২০৮. খাতাপত্র রাখার ঘর — দপ্তরখানা
২০৯. খরচের হিসাব নেই যার — বেহিসেবী
২১০. খুব দীর্ঘ নয় — নাতিদীর্ঘ
২১১. খ্যাতি আছে যার — খ্যাতিমান
২১৩. গোপন করার ইচ্ছা — জুগুপ্সা
২১৪. গোরু রাখার স্থান — গোশালা
২১৫. গোরুর মতো নিরীহ — গোবেচারা
২১৬. গোরুর দুধ থেকে জাত — গব্য
২১৭. গোরু চলাচলের পথ — গোপথ /গোপাট
২২০. গ্রন্থ রাখার গৃহ — গ্রন্থাগার
২২১. গাড়ি চালায় যে — গাড়োয়ান
২২২. গৈরিক বর্ণে রঞ্জিত — গেরুয়া
২২৩. গ্রহণ করার যোগ্য — গ্রাহ্য
২২৮. গ্রহন করার ইচ্ছা — জিঘৃক্ষা
২২৯. গৃহের অভ্যন্তরে গৃহ — অন্তগৃহ
২৩৪. ঘোড়া রাখার স্থান — আস্তাবল
২৩৫. ঘোড়ায় টানা গাড়ি — ঘোড়াগাড়ি
২৩৬. ঘোড়ার গাড়ির চালক — কোচোয়ান
২৪২. চিরকাল মনে রাখার যোগ্য — চিরস্মরণীয়
২৪৩. চক্ষুর সম্মুখে সংঘটিত — চাক্ষুষ
২৪৫. চক্ষুলজ্জাহীন ব্যক্তি — চশমখোর
২৪৬. চোখে দেখা যায় যা — প্রত্যক্ষ
২৪৭. চার রাস্তার মিলন স্থল — চৌরাস্তা
২৪৯. চিবিয়ে খেতে হয় যা — চর্ব্য
২৫০. চিত্রকর্মের কাঠামো — নকশা
২৫২. চোখে যার লজ্জা নেই — চশমখোর।
২৫৪. ছেঁকে নেওয়া হয়েছে এমন — ছানিত
২৫৫. ছয় মাস পর পর ঘটে যা — ষান্মাসিক
২৫৮. ছন্দে নিপুন যিনি — ছান্দসিক
২৫৯. ছল করে কান্না — মায়াকান্না
২৬৪. জীবীত থাকার ইচ্ছা — জিজীবিষা
২৬৫. জীবিত থেকেও যে মৃত — জীবন্মৃত
২৬৬. জীবনধারণের বৃত্তি — জীবিকা
২৭০. জানা যায় না যা — অজ্ঞেয়
২৭৩. জয়সূচক যে উৎসব — জয়ন্তী
২৭৫. জলপ্রবাহের ধ্বনি — ছলছলানি
২৭৮. জল দেখে ভয় পাওয়া — জলাতঙ্ক
২৮০. জানু পর্যন্ত লম্বিত — আজানুলম্বিত
২৮২. জাহাজের আশ্রয়স্থল — পোতাশ্রয়
২৮৩. জ্বলজ্বল করছে যা — জাজ্বল্যমান
পড়ুন – উদাহরণসহ “অ” ধ্বনি উচ্চারণের ৫ টি নিয়ম
২৯১. ঝড়ের প্রচণ্ড ধাক্কা — ঝাপটা
২৯২. ঝাড়মোছ করা হয় যা দিয়ে — ঝাড়ন
২৯৬. ঠান্ডায় পীড়িত – শীতার্ত
২৯৮. ঠাট্টাছলে ইঙ্গিত — ঠেসারা
২৯৯. ডাক বহন করে যে — ডাক হরকরা
৩০০. ডুব দিতে জানে যে — ডুবুরি
৩০৮. ঢেউয়ের ফলে ছলাৎ ছল শব্দ — ছলছল
৩১১. তল স্পর্শ করা যায় না যার — অতলস্পর্শী
৩১৩. তাল জ্ঞান নেই যার — তালকানা
৩১৪. তিন নয়নে বা লোচন যার — ত্রিনয়না, ত্রিলোচনা
৩১৫. তির নিক্ষেপ করে যে — তিরন্দাজ
৩১৭. তন্তু দিয়ে বয়ন করে যে — তন্তুবায়
৩১৯. ত্বরায় গমন করে যে — তুরগ
৩২০. তটে বা তীরে অবস্থিত — তটস্থ
৩২১. তরঙ্গ উঠেছে যাতে — তরঙ্গায়িত
৩২২. তালু থেকে উচ্চারিত — তালব্য
৩২৫. তেলে যা ভাজা হয় — তেলে ভাজা
৩২৯. তিন ফলের সমাহার — ত্রিফলা
৩৩১. তন্তু দিয়ে বয়ন করে যে — তন্তুবায়
৩৩৫. তিল তিল করে আহৃত সৌন্দর্যে নির্মিত প্রতিমা — তিলোত্তমা
৩৩৬. ত্রিকাল দর্শন করেন যিনি — ত্রিকালদর্শী
৩৩৭. তুষের আগুনের মতো মর্মদাহী — তুষানল
৩৩৮. ত্যাগ করা হয়েছে যা — ত্যক্ত
৩৩৯. তুষ্ট করা হয়েছে যা — তোষিত
৩৪০. তিন চরণ যুক্ত পদ্য — ত্রিপদী
৩৪১. তিন ফলক যুক্ত শূল — ত্রিশূল
৩৪২. তরুলতা বেষ্টিত স্থান — নিকুঞ্জ
৩৪৩. তিল মিশিয়ে রান্না করা ভাত — ত্রিসর
৩৪৬. তিনটি সরলরেখা দ্বারা বেষ্টিত যে ক্ষেত্র — ত্রিভুজ
৩৪৮. তুলনা হয় না এমন — অতুলনীয়
৩৪৯. তিন রাস্তার মোড় — তেমাথা
পড়ুন – উদাহরণসহ “এ” ধ্বনি উচ্চারণের ৫ টি নিয়ম
৩৫১. থেমে থেমে চলার যে ভঙ্গি — ঠমক
৩৫৬. দূরকে দেখার যন্ত্র — দূরবিন
৩৫৭. দেশের প্রতি প্রেম আছে যার — দেশপ্রেমিক
৩৫৮. দুর্লভ বিষয় বা বস্তু লাভের আশা — দুরাশা
৩৫৯. দুষ্ট বা কদর্য আলাপ — দুরালাপ
৩৬০. দ্বীপে জন্ম হয়েছে যার — দ্বৈপায়ন
৩৬১. দর্প নাশ করে যে — দর্পহারী/দর্পনাশী
৩৬৪. দ্রব হয়েছে যা — দ্রবীভূত
৩৬৫. দাড়ি জন্মেনি যার — অজাতশ্মশ্রু
৩৬৯. দ্বিতীয়বার বিবাহিতা নারী — পুনর্ভূ
৩৭১. দেহে, মনে ও কথায় — কায়মনোকাক্যে
৩৭২. দমন করা যায় না যাকে — অদম্য
৩৭৩. দিনে যে একবার আহার করে — একাহারী
৩৭৬. দেবতা থেকে উৎপন্ন বা দৈবজাত — আধিদৈবিক
৩৭৭. দিবসের প্রথম ভাগ — পূর্বাহ্ন
৩৭৮. দিবসের মধ্য ভাগ — মধ্যাহ্ন
৩৮১. দুবার ফল ধরে যে গাছে — দোফলা
৩৮৩. দণ্ড দিবার যোগ্য — দণ্ডনীয়
৩৮৪. দুই নদীর মধ্যবর্তী স্থান — দোয়াব
৩৮৫. দুয়ের মধ্যে একটি — অন্যতর
৩৮৭. দুই অক্ষর বিশিষ্ট — দ্ব্যক্ষর
৩৮৮. দুই প্রকার অর্থ যার — দ্ব্যর্থ
৩৯০. দুহাত সমান চলে যার — সব্যসাচী
৩৯১. দীপ্তি পাচ্ছে যা — দীপ্যমান
৩৯২. ধুলার মতো যার রং — পাংশুল
৩৯৩. ধারণ করার যোগ্য — ধারণীয়
৩৯৪. ধূপের ধোঁয়া বা গন্ধ দ্বারা সুরভিত– ধূপায়িত
৩৯৫. ধর্মে অত্যন্ত অনুরক্ত — ধর্মিষ্ঠ
৩৯৬. ধুলা ঝাড়ার কাপড় — ঝাড়ন
৪০০. ধ্যানে যিনি মগ্ন — ধ্যানস্থ
৪০১. ধারা ধরে চলে যা — ধারাবাহিক
৪০৩. ধোঁয়ার ন্যায় বর্ণযুক্ত — ধোাঁয়াটে
৪০৪. ধীরে যে গমন করে — ধীরগামী
৪০৬. ধ্যান করা হয়েছে এমন — ধ্যাত
পড়ুন – বচন কি বা কাকে বলে? বচনের প্রকারভেদ / শ্রেণীবিভাগ
৪০৮. নষ্ট হওয়া স্বভাব যার — নশ্বর
৪০৯. নাড়ী জ্ঞান নেই যার — আনাড়ি
৪১২. নিবারণ করা যায় না যা — অনিবার্য
৪১৩. নিন্দার যোগ্য নয় যা — অনিন্দনীয়, অনিন্দ্য
৪১৪. নিবারণ করা যায় না যা — দুর্নিবার
৪১৫. নিজেকে সামলাতে পারে না যে — অসংযমী
৪১৬. নিজেকে হত্যা করে যে — আত্মঘাতী
৪১৮. নদী মেখলা যে দেশের — নদীমেখলা
৪১৯. নিজেকে যে পণ্ডিত মনে করে — পণ্ডিতম্মন্য
৪২০. নিজেকে হীন মনে করা — হীনম্মন্যতা
৪২১. নাটকের পাত্রপাত্রী -কুশীলব
৪২৪. নির্বাচনের যোগ্য — নির্বাচ্য
৪২৫. নিন্দার যোগ্য — নিন্দ্য, নিন্দনীয়
৪২৭. নিন্দাসূচক উক্তি — টিটকারি
৪২৯. নিতান্ত দগ্ধ হয় যে সময় — নিদাঘ
৪৩০. নিশা কালে যে চরে বেড়ায় — নিশাচর
৪৩১. নিন্দা করার ইচ্ছা — জুগুপ্সা
৪৩২. নির্ভুল মুনিবাক্য — আপ্তবাক্য
৪৩৩. নলের আকারে জমানো বরফ — কুলপি
৪৩৪. নিষ্কাশিত সারবস্তু — নির্যাস
৪৩৫. পূর্বে জন্মেছে যে — অগ্রজ
৪৩৭. পরিমিত কথা বলে যে — মিতভাষী
৪৩৮. পরিমিত আহার করে যে — মিতাহারী
৪৩৯. প্রিয় বাক্য বলে যে — প্রিয়ভাষী
৪৪১. পৃথিবীর সাথে সম্পর্কযুক্ত যা — পার্থিব
৪৪৪. পুনঃপুন দুলছে যা — দোদুল্যমান
৪৪৫. পুনঃপুন জ্বলছে যা — জাজ্বল্যমান
৪৪৬. পুনঃপুন দীপ্তি পাচ্ছে — দেদীপ্যমান
৪৫১. প্রভাতে শোভাযাত্রা করে সমস্বরে গান করা — প্রভাতফেরি
৪৫২. পথিকের বিশ্রাম ও আহারাদি করার গৃহ — পান্থশালা
৪৫৫. পা থেকে মাথা পর্যন্ত — আপাদমস্তক
৪৫৬. পরিণাম চিন্তা করে যে কাজ করে — পরিণামদর্শী
৪৫৭. পণ্ডিত হয়েও যে মূর্খ — পণ্ডিতমূর্খ
৪৫৯. পূর্বে ছিল, এখন নেই — ভূতপূর্ব
৪৬১. পরিব্রাজকের ভিক্ষা — মাধুকরী
৪৬২. পরের অন্নে যে বেঁচে থাকে — পরান্নজীবী
৪৬৩. পরলোক সম্বন্ধীয় — পারলৌকিক
৪৬৪. পরের ভালো দেখে যার মন কাতর হয় — পরশ্রীকাতর
৪৬৫. পঙক্তিতে বসার অনুপযুক্ত — অপাঙক্তেয়
৪৬৬. প্রবল বায়ুর আঘাতজনিত শব্দ — নির্ঘাত
৪৬৮. পূর্বকাল সম্পর্কিত — প্রাক্তন
৪৬৯. প্রয়োগের পরে যে ক্রিয়া — প্রতিক্রিয়া
৪৭১. প্রচুর দুধ দেয় যে গাভী — পয়স্বিনী
৪৭২. প্রিয় কথা বলে যে নারী — প্রিয়ংবদা
৪৭৩. পুরুষের উদ্দাম নৃত্য — তাণ্ডব
৪৭৪. পা মোছার জন্য আস্তরণ — পাপোশ
৪৭৫. পাঁচমিশালি মসলা — পাঁচফোড়ন
৪৭৭. প্রতিকার করার ইচ্ছা — প্রতিচিকীর্ষা
৪৭৮. প্রমাণ করার যোগ্য — প্রমেয়
৪৭৯. পাখি ধরার ফাঁদ বা রশি — বীতংস
৪৮১. পুরুষানুক্রমে ভোগ্য — মৌরসি
৪৮২. পলিমাটি সম্বন্ধীয় — পাললিক
৪৮৩. পশুর তুল্য আচরণ — পশ্বাচার
৪৮৪. পাপক্ষালনের জন্য কর্ম — প্রায়শ্চিত্ত
৪৮৫. পিশাচ সম্বন্ধীয় — পৈশাচিক
৪৮৬. পাহারার জন্য পদচারণ — টহল
৪৮৭. প্রথমে মধুর কিন্তু পরিমাণে নয় — আপাতমধুর
৪৮৯. ফল প্রসব করে যা — ফলপ্রসূ
৪৯২. ফুল দিয়ে তৈরি গয়না — পুষ্পাভরণ
৪৯৩. ফুলের মতো অগ্নিকণা — স্ফুলিঙ্গ
৪৯৪. ফল পাকলে যে গাছ মরে যায় — ঔষধি
৪৯৬. ফাঁস দিয়ে যে মানুষ মরে — ফাঁসুড়ে
পড়ুন – বিপরীত/ বিপরীতার্থক শব্দ কি বা কাকে বলে? গুরুত্বপূর্ণ কিছু বিপরীত শব্দ
৪৯৮. বুকে হেঁটে গমন করে যে — উদ্বাস্ত
৪৯৯. বাস্তু থেকে উৎখাত হয়েছে যে — উদ্বাস্তু
৫০১. বহু দেখেছে যে — বহুদর্শী, ভূয়োদর্শী
৫০২. বংশ পরিচয় জানা নেই যার — অজ্ঞাতকুলশীল
৫০৫. বিসংবাদ নেই যাতে — অবিসংবাদিত
৫০৬. বেতন নেওয়া হয় না যাতে — অবৈতনিক
৫০৭. বীর সন্তান প্রসব করেন যে নারী — বীরপ্রসূ
৫০৮. বীর্যবতী বা সাহসী নারী — বীরাঙ্গনা
৫০৯. বলা হতে যাচ্ছে বা হবে — বক্ষ্যমাণ
৫১০. বিশ্বজনের হিতকর – বিশ্বজনীন
৫১২. বর্ণনা করা যায় না যা — অবর্ণীয়
৫১৫. ব্যবস্থা করার ইচ্ছা — বিধিৎসা
৫২০. বার বার পানিতে ডুবে যাওয়া ও ভেসে ওঠা — হাবুডুবু
৫২১. বাতাসে উবে যায় এমন — উদ্বায়ী
৫২২. বনের অগ্নি – দাবানল, দাবাগ্নি
৫২৪. বাঘের ডাক বা গর্জন — হালুম
৫২৫. বিহায়সে (আকাশে) গমন করে যে — বিহগ, বিহঙ্গ
৫২৬. বিজ্ঞাপন দ্বারা প্রচারিত — বিজ্ঞাপিত
৫২৭. বিজ্ঞান শিক্ষার জন্য পরীক্ষাগার — বিজ্ঞানাগার
৫২৮. বীজ বপনের উপযুক্ত সময় — জো
৫২৯. বাল্যে প্রৌঢ় তুল্য আচরণকারী — ইঁচড়ে পাকা
৫৩০. বাক্য ও মনের অগোচর — অবাঙ্মানসগোচর
৫৩১. ব্যাখ্যার যোগ্য — ব্যাখ্যেয়
৫৩৪. বিদ্যার উৎসাহদাতা — বিদ্যোৎসাহী
৫৩৫. ব্যাকরণ জানেন যিনি — বৈয়াকরণ
৫৩৬. বাক্যের দ্বারা কৃত কলহ — বচসা
৫৩৯. বিধিকে অতিক্রম না করে — যথাবিধি
৫৪০. বংশের ঊর্ধ্বতন পুরুষ — পূর্বপুরুষ
৫৪৩. বয়সে বড়ো — বয়োবৃদ্ধ/ বয়োজ্যেষ্ঠ
৫৪৭. ভাত প্রধান খাদ্য যার — ভেতো
৫৪৮. ভ্রমণ করা স্বভাব যার — ভ্রমর
৫৪৯. ভাবা যায় না যা — অভাবনীয়
৫৫০. ভস্মে পরিণত হয়েছে যা — ভস্মীভূত
৫৫১. ভবিষ্যৎ চিন্তা করে কাজ করে যে — দূরদর্শী
৫৫২. ভুজ বা বাহুতে ভর করে চলে যে — ভুজগ
৫৫৩. ভূ-কেন্দ্রের মুখে জড়পদার্থের আকর্ষণ — অভিকর্ষ
৫৫৪. ভিতর থেকে গোপনে ক্ষতিসাধন — অন্তর্ঘাত
৫৫৫. ভববন্ধন হতে নিষ্কৃতি — মোক্ষ
৫৫৬. ভাদ্রমাস সম্বন্ধীয় — ভাদুরে
৫৫৮. ভোজন করার ইচ্ছা — বুভুক্ষা
৫৫৯. ভোজন করতে ইচ্ছুক — বুভুক্ষু
৫৬০. ভ্রাতাদের মধ্যে পরস্পর সদ্ভাব — সৌহার্দ
৫৬১. ভগীরথের আনীত নদী — ভাগীরথী
৫৬২. ভুক্ত বস্তু উদগিরণ করে পুনরায় চর্বণ — রোমস্থন
৫৬৬. মর্মকে পীড়া দেয় যে — মর্মন্তুদ
৫৬৭. মর্মে বেদনা দেয় যা — মর্মান্তিক
৫৬৯. ময়ূরের কণ্ঠের রং যার — ময়ূরকণ্ঠী
৫৭১. মীনের অক্ষির ন্যায় অক্ষি যার — মীনাক্ষি
৫৭৩. মাটি ভেদ করে যে ওঠে — উদ্ভিদ
৫৭৪. মৃত্তিকা দ্বারা নির্মিত — মৃন্ময়
৫৭৫. মৃত্তিকা নির্মিত ভোজনপাত্র — শানকি
৫৭৬. মেঘের ধ্বনি —– জীমূতমন্দ্র
৫৭৭. ময়ূরের বিস্তৃত পুচ্ছ — পেখম
৫৭৮. মুক্তি লাভের ইচ্ছা — মুমুক্ষা
৫৭৯. মুক্তি পেতে ইচ্ছুক — মুমুক্ষু
৫৮০. মুষ্টির সাহায্যে যা পরিমাপ করা যায় — মুষ্টিমেয়
৫৮২. মাসের শেষ দিন — সংক্রান্তি
৫৮৩. মুগ্ধ করে যে নারী — মোহিনী
৫৮৪. মৃত গবাদি পশু ফেলা হয় যেখানে — ভাগাড়
৫৮৫. মূল সম্বন্ধীয় — মৌল, মৌলিক
৫৮৬. মনন করলে ত্রাণ পাওয়া যায় যাতে — মন্ত্র
৫৮৭. মক্ষিকাও প্রবেশ করতে পারে না যেখানে — নির্মক্ষিক
৫৮৮. মেঘে আচ্ছন্ন হওয়ার ফলে স্নিগ্ধ — মেঘমেদুর
৫৯৩. যে বুকে হেঁটে চলে — সরীসৃপ
৫৯৪. যে সব হারিয়েছে — সর্বহারা
৫৯৫. যে সহ্য করতে পারে — সহিষ্ণু
৫৯৬. যে সমস্তই সহ্য করে — সর্বংসহা
৫৯৭. যে একটুতেই মারামারি করতে চায় — মারকুট
৫৯৮. যে বেঁচে থেকেও মৃতবৎ — জীবন্মৃত
৫৯৯. যে সম্পত্তি স্থানান্তরিত করা যায় — অস্থাবর
৬০০. যে গাছ কোনো কাজে লাগে না — আগাছা
৬০১. যে হিসাব করে ব্যয় করে না — অমিতব্যয়ী
৬০২. যে ভূমি উর্বর নয় — অনুর্বর
৬০৩. যে পুরুষ বিয়ে করেনি — অকৃতদার
৬০৪. যে মেয়ের বিয়ে হয়নি — অনূঢ়া
৬০৫. যে নারীর সন্তান হয় না — বন্ধ্যা
৬০৬. যে নারীর স্বামী মারা গেছে — বিধবা
৬০৭. যে স্ত্রী বশীভূত — স্ত্রৈন
৬০৮. যে নারীর হিংসা নেই — অনসূয়া
৬০৯. যে নারীর স্বামী বিদেশে থাকে — প্রোষিতভর্তৃকা
৬১০. যে নারীর হাসি সুন্দর — সুস্মিতা
৬১১. যে নারীর হাসি পবিত্র — শুচিস্মিতা
৬১২. যে নারীর স্বামীও নেই সন্তানও নেই — অবীরা
৬১৩. যে নারীর সন্তান হয়ে মরে যায় — মৃতবৎসা
৬১৪. যে নারী নিজে বর বরণ করে নেয় — স্বয়ংবরা
৬১৫. যে সন্তান পিতার মৃত্যুর পর জন্মগ্রহণ করে — মরণোত্তরজাতক
৬১৬. যে বন হিংস্র জন্তুতে পরিপূর্ণ — শ্বাপদসংকুল
৬১৭. যে পুরুষ বিয়ে করেছে — কৃতদার
৬১৮. যে ব্যস্ত থেকে উৎখাত হয়েছে — উদ্বাস্তু
৬২০. যে তিথিতে পূর্ণচন্দ্রের উদয় হয় — পূর্ণিমা
৬২২. যার অন্য উপায় নেই — অনন্যোপায়
৬২৩. যার তল স্পর্শ করা যায় না — অতলস্পর্শ
৬২৪. যার আগমনের কোনো তিথি নেই — অতিথি
৬২৫. যার নাম পরিচয় জানা নেই — অজ্ঞাত
৬২৬. যার স্ত্রী মারা গেছে — বিপত্নীক
৬২৮. যার সর্বস্ব খোয়া গেছে — সর্বস্বান্ত
৬২৯. যার সর্বস্ব চুরি গেছে — হৃতসর্বস্ব
৬৩০. যার প্রকৃত বর্ণ ধরা যায় না — বর্ণচোরা
৬৩১. যার কোনো উপায় নেই — নিরুপায়
৬৩২. যার জিহ্বা লকলক করে — লেলিহান
৬৩৫. যার পূর্ব জন্মের কথা স্বরণ থাকে — জাতিস্মর
৬৩৬. যাঁর কীর্তি শ্রবণে পূণ্য জন্মে — পুণ্যশ্লোক
৬৩৭. যার অনুরাগ দূর হয়েছে — বীতরাগ
৬৪০. যা বিনষ্ট হয় না — অবিনশ্বর
৬৪২. যা বার বার দুলছে — দোদুল্যমান
৬৪৩. যা লঙ্ঘন করা যায় না — অলঙ্ঘ্য
৬৪৪. যা অষ্ট প্রহর পরার যোগ্য — আটপৌরে
৬৪৫. যা মাটিভেদ করে উঠেছে — উদ্ভিদ
৬৪৬. যা দীপ্তি পাচ্ছে — দেদীপ্যমান
৬৪৭. যা বহুকষ্টে লাভ করা যায় — দুর্লভ
৬৪৮. যা বিনা যত্নে লাভ করা গিয়েছে — অযত্নলব্ধ
৬৪৯. যা সহজে লঙ্ঘন করা যায় না — দুর্লঙ্ঘ্য
৬৫১. যা সহজে দমন করা যায় না — দুর্দম
৬৫২. যা সহ্য করা যায় না — দুর্বিষহ
৬৫৪. যা সাধারণের মধ্যে দেখা যায় না এমন — অনন্যসাধারণ
৬৫৫. যা পূর্বে দেখা যায়নি এমন — অদৃষ্টপূর্ব
৬৫৬. যা অধ্যয়ন করা হয়েছে — অধীত
৬৫৯. যা জলে ও স্থলে চরে — উভচর
৬৬০. যা অতি দীর্ঘ নয় — নাতিদীর্ঘ
৬৬১. যা কোথায়ও উঁচু কোথাও নিচু — বন্ধুর
৬৬২. যা সহজেই ভেঙ্গে যায় — ভঙ্গুর
৬৬৪. যা বলার যোগ্য নয় — অকথ্য
৬৬৬. যা হৃদয় বিদীর্ণ — হৃদয়বিদারক
৬৬৮. যা ভাগ করা হয়েছে — ভাজিত
৬৬৯. যা পরে ঘটবে — ভাবী, ভবিতব্য
৬৭০. যা জয় করা হয়েছে — বিজিত
৬৭২. যা বিলীন হচ্ছে — বিলীয়মান
৬৭৩. যা বিসর্জন করা হয়েছে — বিসর্জিত
৬৭৫. যা পোঁতা হয়েছে — প্রোথিত
৬৭৬. যা পূর্বে দেখা হয়েছে — পূর্বদৃষ্ট
৬৭৭. যা নিঃশেষে পান করা হয়েছে — নিপীত
৬৭৮. যা দৃষ্টিগোচর হয়েছে — প্রত্যক্ষীভূত
৬৮০. যা নিবারণ করা কষ্টকর — দুর্নিবার
৬৮১. যা দীপ্তি পাচ্ছে — দীপ্তমান
৬৮২. যিনি প্রথমে পথ দেখান — পথিকৃৎ
৬৮৩. যিনি ন্যায়শাস্ত্রে পণ্ডিত — নৈয়ায়িক
৬৮৪. যিনি যুদ্ধে স্থির থাকেন — যুধিষ্ঠির
৬৮৫. যিনি বিদ্যালাভ করেছেন — কৃতবিদ্যা
৬৮৬. যিনি নিয়ন্ত্রণ করেন — নিয়ন্তা
৬৮৭. যাকে হত্য করা হয়েছে — নীত
৬৮৮. যাকে মুগ্ধ করা হয়েছে — মোহিত
৬৮৯. যাকে নেওয়া হয়েছে — নমিত
৬৯০. যাকে শাসন করা দুঃসাধ্য — দুঃশাসন
৬৯১. যাকে সহজেই জয় করা যায় না — দুর্জয়
৬৯২. যুবতী জায়া যার — যুবজানি
৬৯৩. যুদ্ধের জন্য ইচ্ছুক — যুযুৎসু
পড়ুন – পারিভাষিক শব্দ বা পরিভাষা কি? এর প্রয়োজনীয়তা ও নিত্যপ্রয়োজনীয় ২০০ পারিভাষিক শব্দ
৬৯৪. রোদন করেছে যে — রোরুদ্যমান
৬৯৫. রব শুনে এসেছে যে — রবাহুত
৬৯৭. রক্ষা করার যোগ্য — রক্ষণীয়
৬৯৮. রাত্রি ও দিবসের সন্ধিক্ষণ — গোধূলি
৬৯৯. রেশমের দ্বারা তৈরি — রেশমি
৭০০. রস আস্বাদন করা হয় যার দ্বারা — রসনা
৭০১. রেখা দিয়ে প্রস্তুত — রৈখিক
৭০২. রাজা কর্তৃক প্রেরিত দূত — রাজদূত
৭০৪. লোহার মতো শক্ত — অয়স্কঠিন
৭০৭. লাফিয়ে পার হওয়া — টপকানো
৭০৮. লয় প্রাপ্ত হয়েছে যা — লীন
৭০৯. শৃঙ্খলা মানে না যে — উচ্ছৃঙ্খল
৭১০. শত্রুকে জয় করে যে — শত্রুজিৎ
৭১১. শিক্ষা করছে যে — শিক্ষানবিস
৭১২. শত্রু বধ করে যে — শত্রুঘ্ন
৭১৩. শিক্ষা লাভ উদ্দেশ্য যার — শিক্ষার্থী
৭১৪. শুভক্ষণে জন্ম যার — ক্ষণজন্মা
৭১৫. শ্রদ্ধা ভক্তি দূর হয়েছে যার — বীতশ্রদ্ধ
৭১৬. শরৎকাল সম্বন্ধীয় — শারদীয়
৭১৮. শাসন করা যায় যাকে — শিষ্য
৭২০. শক্তিকে অতিক্রম না করে — যথাশক্তি
৭২২. শ্রদ্ধার যোগ্য — শ্রদ্ধেয়
৭২৩. শত অব্দের সমাহার — শতাব্দী
৭২৪. শুনা হচ্ছে যা — শ্রুয়মান
৭২৫. শ্রবণ করা হয়েছে এমন — শ্রুত
৭২৬. শিয়ালের ডাক — হুক্কাহুয়া
৭২৭. ষোল বয়স বয়স্কা — ষোড়শী
৭২৮. সহজে ভয় পায় যে — ভীরু , ভীতু
৭২৯. স্পৃহা হারিয়েছে যে — বীতস্পৃহা
৭৩০. সহযে বুঝা যায় না যা — সুবোধ্য
৭৩২. সমুদ্র থেকে হিমাচল পর্যন্ত — আসমুদ্রহিমাচল
৭৩৩. সমস্ত জীবন ব্যাপী — যাবজ্জীবন
৭৩৫. সাহিত্যে নিপুন — সাহিত্যিক
৭৩৭. সর্বজনের হিতকর — সর্বজনীন
৭৩৮. সম্মুখে অগ্রসর হয়ে অভ্যর্থনা — প্রত্যুদগমন
৭৪১. স্ত্রীর সঙ্গে বর্তমান — সস্ত্রীক
৭৪২. সহজে যা পাওয়া যায় না — দুষ্প্রাপ্য
৭৪৪. সুদে টাকা খাটানো — তেজারতি
৭৪৫. সংসারের প্রতি বিরাগ — নির্বেদ
৭৪৮. হাঁসের ডাক — প্যাঁক প্যাঁক
৭৫১. হত্যা/হনন করার ইচ্ছা — জিঘাংসা
৭৫২. হত্যা করতে ইচ্ছুক যে — জিঘাংসু
৭৫৩. হস্তী রাখার স্থান — পিলখানা
৭৫৪. হৃত হয়েছে সর্বস্ব যার — হৃতসর্বস্ব
৭৫৬. হৃদয় সম্পর্কিত — হার্দিক
সবার আগে Google News আপডেট পেতে Follower ক্লিক করুন
- বাংলাদেশের সংবিধানের প্রনয়ণের প্রক্রিয়া শুরু হয় কবে? উত্তর-২৩ মার্চ, ১৯৭২,বাংলাদেশের সংবিধান কবে উত্থাপিত হয়? উত্তর- ১২ অক্টোবর, ১৯৭২,গনপরিষদে কবে সংবিধান গৃহীত হয়? উত্তর-০৪ নভেম্বর,১৯৭২,কোন তারিখে বাংলাদেশের সংবিধান বলবৎ হয়? উত্তর-১৬ ডিসেম্বর, ১৯৭২
- প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সুপার সাজেশন ও উত্তর, প্রাথমিক শিক্ষক নিয়োগ বিষয়ভিত্তিক সাজেশন,প্রাথমিক শিক্ষক নিয়োগ বিষয়ভিত্তিক প্রস্তুতি, প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সংক্ষিপ্ত সাজেশন,কম সময়ে প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি, প্রাথমিকের শিক্ষক নিয়োগে প্রস্তুতি নেবেন যেভাবে
- ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের লিখিত পরীক্ষার সাজেশন,ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের লিখিত পরীক্ষার প্রস্তুতি, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের লিখিত পরীক্ষার প্রশ্ন ও সমাধান