বিষয়: HSC বাংলা ১ম পত্রের চাষার দুক্ষু প্রবন্ধের কমন নৈবিত্তিক প্রশ্নের উত্তর,চাষার দুক্ষু প্রবন্ধের ১০০%কমন MCQ নৈবিত্তিক উত্তর, ১০০%কমন MCQ নৈবিত্তিক উত্তর চাষার দুক্ষু প্রবন্ধের ,HSC Bangla 1st Paper চাষার দুক্ষু প্রবন্ধের MCQ (PDF Download),PDF Download HSC Bangla 1st Paper চাষার দুক্ষু প্রবন্ধের MCQ
১। ক্ষেতে ক্ষেতে পুইড়া মরে কে?
ক. চাষি খ. মহাজন গ. শ্রমিক ঘ. চাষির স্ত্রী
২। দেড় শ বছর পূর্বে ভারতবাসী কী ছিল?
ক. অসহায় খ. বর্বর গ. দরিদ্র ঘ. ধনী
৩। প্রাবন্ধিকের মতে কারা নবাবি হালে থাকে?
ক. চাষিরা খ. চাষির স্ত্রীরা গ. পাটকল-চটকলের কর্মীরা ঘ. ধনীরা
৪। বিজ্ঞাপন’চাষার দুক্ষু’ প্রবন্ধে চাষিদের মধ্যে কোন বিষয়টি ফুটে উঠেছে?
ক. সচেতনতা খ. প্রতিবাদ গ. সহ্য ক্ষমতা ঘ. তীব্র ক্ষোভ
৫। প্রাবন্ধিকের মতে আমাদের বঙ্গভূমি কী রকম?
ক. সুজলা-সুফলা খ. দুর্দশাগ্রস্ত
গ. শোচনীয় ঘ. সভ্য
৬। সাত-ভায়া গ্রামটি কিসের তীরে অবস্থিত ছিল?
ক. নদী খ. পুকুর
গ. সমুদ্র ঘ. নদ
৭। লর্ড কার্মাইকেল কোন জাতির প্রতিনিধি?
ক. ফরাসি খ. পাকিস্তান
গ. ভারতীয় ঘ. ইংরেজ
৮। ‘ভারতবাসী এখন জ্ঞান-বিজ্ঞানে অনেক উন্নত’। উদ্দীপকের সঙ্গে ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের কিভাবে তুলনা করা যায়?
ক. সমৃদ্ধি বর্ণনায়
খ. সভ্যতা বর্ণনায়
গ. বন্দনা করায়
ঘ. বিশেষ ‘কৌশল ধারণ করায়
৯। প্রাবন্ধিকের মতে আজ কার পেটে ভাত নেই?
ক. চাষির খ. মহাজনের
গ. শ্রমজীবীর ঘ. শোষকের
১০। প্রাবন্ধিক তাঁর রচনায় চাষির দারিদ্র্যকে প্রাধান্য দিয়েছেন কেন?
ক. সচেতনতা সৃষ্টিতে
খ. গভীর মমত্বে
গ. চাষির প্রতি সুদৃষ্টি দিতে
ঘ. দেশ রক্ষায়
১১। প্রাবন্ধিক প্রবন্ধের শুরুতেই ভারতের সভ্যতা বর্ণনা করেছে কেন?
ক. কৌশল হিসেবে
খ. সুনাম গাইতে
গ. মর্যাদাশীল করতে
ঘ. ভারতীয়রা সভ্য বলে
১২। চাষির উদরে অন্ন নেই কেন?
ক. শোষণের ফলে
খ. শাসনের ফলে
গ. অবহেলায়
ঘ. বঞ্চনার ফলে
১৩। কৃষক কন্যা জমিরন রাজবাড়িতে যেত কেন?
ক. কাজ করতে
খ. আবর্জনা দিতে
গ. চুলে তেল দিতে
ঘ. খাবার আনতে
১৪। চাষিদের সভ্য হওয়া বলতে কী বোঝানো হয়েছে?
ক. অলস হওয়া
খ. বিলাসী হওয়া
গ. সচেতন হওয়া
ঘ. আধুনিক হওয়া
১৫। চাষির সহ্য শক্তিতে যে বিষয়টি নিহিত-
i. শোষণ
ii. দুর্বলতা
iii. নিঃস্বার্থ
নিচের কোনটি সঠিক
ক. i খ. i ও ii
গ. i ও iii ঘ. i, ii ও iii
১. ক ২. খ ৩. গ ৪. গ ৫. ক ৬. গ ৭. ঘ ৮. ক ৯. ক ১০. গ ১১. ক ১২. ক ১৩. গ ১৪. খ ১৫. খ
১৬। প্রাবন্ধিকের মতে এখন আমরা কী হয়েছি?
ক. অসভ্য খ. স্বাধীন
গ. শোষণযুক্ত ঘ. সভ্য
১৭। কৃষক কন্যা জমিরন চুলে তেল দিতে কোথায় যেত?
ক. জমিদার বাড়িতে খ. মামার বাড়িতে গ. রাজবাড়িতে ঘ. বোনের বাড়িতে
১৮। রংপুর অঞ্চলের চাষীরা কী পরিধান করত?
ক. ধুতি খ. কৌপিনগ. লুঙ্গি ঘ. গামছা
১৯। প্রাবন্ধিকের মতে এই কঠোর মহীতে কে শুধু সহ্য করতে এসেছে?
ক. দরিদ্র খ. ভূমিহীন
গ. কৃষক ঘ. শোষিত
২০। প্রাবন্ধিকের মতে শোষিত হওয়ার জন্য কে জন্মগ্রহণ করেছে?
ক. বঙ্গবাসী খ. ভারতবাসী
গ. চাষি ঘ. দুঃখী
২১। নবাবি হালে থাকা কথাটি ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের কাদের ক্ষেত্রে প্রযোজ্য?
ক. পাটকলের কর্মীদের
খ. ব্যবসায়ীদের
গ. কৃষকদের
ঘ. জমিদারদের
২২। ‘ধান্য তার বসুন্ধরা যার’ উক্তিটি কার?
ক. বেগম রোকেয়া
খ. কাজী নজরুল ইসলাম
গ. রবীন্দ্রনাথ ঠাকুর
ঘ. আল মাহমুদ
২৩। হাবীবা অবসর সময়ে নকশি কাঁথা সেলাই করে অতিরিক্ত অর্থ উপার্জন করে। এখানে হাবীবার মধ্যে ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের কোন বিষয়টি প্রতিফলিত হয়েছে?
ক. কর্মমুখিতা খ. সচেতনতা
গ. সমৃদ্ধি চিন্তা ঘ. অর্থের মোহ
২৪। প্রাবন্ধিক চাষিদের অভাগা বলেছেন যে কারণে-
i. অসচেতন বলে
ii. শোষিত বলে
iii. ভাগ্য স্থির বলে
নিচের কোনটি সঠিক?
ক. i খ. i ও ii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
২৫। চাষির শরীরে বস্ত্র জোটে না কেন?
ক. শোষণের ফলে
খ. শাসনের ফলে
গ. অসচেতনতার ফলে
ঘ. বৈষম্যের শিকার বলে
২৬। দেড় শ বছর পূর্বে ভারতবাসী অসভ্য বর্বর ছিল কেন?
ক. ঐশ্বর্য ছিল না বলে
খ. কৃষক ছিল বলে
গ. শিক্ষা ছিল না বলে
ঘ. সুবিধাবঞ্চিত ছিল বলে
নিচের উদ্দীপকটি পড়ো এবং ২৭ ও ২৮ নম্বর প্রশ্নের উত্তর দাও :
সারা দিন রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে কৃষকেরা মাঠে সোনার ফসল ফলায়। কিন্তু তার যথার্থ মূল্য তারা পায় না। তাদের শ্রমে সমৃদ্ধি হয় শোষকের আর তারা শূন্য হাতে পড়ে থাকে।
২৭। উদ্দীপকের সঙ্গে তোমার পঠিত কোন রচনার মিল রয়েছে?
ক. চাষার দুক্ষু
খ. আমার পথ
গ. বিড়াল
ঘ. চেতনার অ্যালবাম
২৮। এরূপ মিলের স্বরূপ-
i. শোষণ বর্ণনা
ii. কৃষকের দুঃখ বর্ণনা
iii. কৃষকের সমৃদ্ধি কামনা
নিচের কোনটি সঠিক?
ক. i
খ. i ও ii
গ. i ও iii
ঘ. i, ii ও iii
২৯। কত বছর পূর্বে ভারতবাসী অসভ্য বর্বর ছিল?
ক. ১০০ বছর
খ. ১২০ বছর
গ. ১৩০ বছর
ঘ. ১৫০ বছর
৩০। বাঙালি সভ্যতাকে যারা অস্বীকার করে প্রাবন্ধিকের মতে তারা কী?
ক. বেইমান
খ. বিশ্বাসঘাতক
গ. প্রতারক
ঘ. নিমক হারাম
উত্তরগুলো মিলিয়ে নাও
১৬. ঘ ১৭. গ ১৮. খ ১৯. গ ২০. গ ২১. ক ২২. গ ২৩. ক ২৪. ঘ ২৫. ক ২৬. গ ২৭. ক ২৮. খ ২৯. ঘ ৩০. ঘ
আরো ও সাজেশন:-
আরও কিছু প্রশ্ন ও উত্তরঃ
১। ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের মূল উপজীব্য কী?
ক. আধুনিক শিক্ষা সম্পর্কে আলোচনা
খ. গ্রামীণ জনপদের মানুষ সম্পর্কে আলোচনা
গ. গ্রামীণ কৃষকের দুরবস্থা সম্পর্কে আলোচনা
ঘ. প্রযুক্তির যথাযথ ব্যবহারের প্রতি দিকনির্দেশনা
২। ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের লেখিকার সময়ে রমণীরা বেড়াতে যেতে টেকো হাতে নিত কেন?
ক. টেকো হাতে নেওয়া আভিজাত্যের বিষয় ছিল বলে
খ. টেকো হাতে নেওয়া বেড়ানোর রীতি ছিল তাই
গ. টেকো নিয়ে এন্ডি সুতা কাটত
ঘ. টেকো খুব প্রয়োজনীয় জিনিস ছিল তাই
৩। ‘ধান ভানতে শিবের গীত’ বলতে কী বোঝানো হয়েছে?
ক. অপ্রয়োজনীয় খরচের দিক খ. অপ্রাসঙ্গিক
গ. প্রাসঙ্গিকতা ঘ. বড়লোকি ভাব
উদ্দীপক পড়ে ৪ ও ৫ নম্বর প্রশ্নের উত্তর দাও।
সব সাধকের বড় সাধক আমার দেশের চাষা
দেশ মাতারই মুক্তিকামী দেশের সে যে আশা
৪। উদ্দীপকের সঙ্গে ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের কোন উক্তিটির সাদৃশ্য রয়েছে?
ক. ধন্য তার বসুন্ধরা যার খ. চাষাই সমাজের মেরুদণ্ড গ. চাষার দারিদ্র্য
ঘ. ধান ভানতে শিবের গীত
৫। ‘চাষার দুক্ষু’ প্রবন্ধ ও উদ্দীপক উভয় স্থানে কী ফুটে উঠেছে?
ক. চাষির দুঃখ খ. চাষির বেদনা
গ. চাষির হতাশা ঘ. চাষির অবদান
৬। ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের মূল উপজীব্য কী?
ক. আধুনিক শিক্ষা সম্পর্কে আলোচনা
খ. গ্রামীণ জনপদের মানুষ সম্পর্কে আলোচনা
গ. গ্রামীণ কৃষকের দুরবস্থা সম্পর্কে আলোচনা
ঘ. প্রযুক্তির যথাযথ ব্যবহারের প্রতি দিকনির্দেশনা
৭। ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের লেখিকার সময়ে রমণীরা বেড়াতে যেতে টেকো হাতে নিত কেন?
ক. টেকো হাতে নেওয়া আভিজাত্যের বিষয় ছিল বলে খ. টেকো হাতে নেওয়া বেড়ানোর রীতি ছিল তাই
গ. টেকো নিয়ে এন্ডি সুতা কাটত
ঘ. টেকো খুব প্রয়োজনীয় জিনিস ছিল তাই
৮। ‘ধান ভানতে শিবের গান’ বলতে কী বোঝানো হয়েছে?
ক. অপ্রয়োজনীয় খরচের দিক খ. অপ্রাসঙ্গিক
গ. প্রাসঙ্গিকতা
ঘ. বড়লোকী ভাব
৯। ‘কলিকাতাটুকু ভারতবর্ষ নহে’ বলতে বোঝানো হয়েছে—
i. কলকাতায় ধনাট্য ব্যক্তিদের বসবাস
ii. কলকাতার লোকদের অভাব তুলনামূলক কম
iii. কলকাতা পুরো ভারতবর্ষের প্রতিনিধিত্ব করে না
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
১০। ‘লবণ সস্তা ছিল। তবু কেউ কেউ লবণও জুটাতে পারত না’—কাদের সঙ্গে এদের মিল রয়েছে?
ক. রংপুর এলাকার লোকদের খ. সাত ভায়া গ্রামের লোকদের
গ. বিহার অঞ্চলের লোকদের ঘ. কণিকা রাজ্যের লোকদের
১১। ‘এখন আমাদের সভ্যতা ও ঐশ্বর্য রাখিবার স্থান নেই।’—এখানে ঐশ্বর্য কী অর্থে ব্যবহূত হয়েছে?
ক. প্রাকৃতিক সৌন্দর্য খ. যোগাযোগের উন্নতি
গ. ধন-সম্পদের প্রাচুর্য ঘ. শিক্ষায় ও সম্পদের প্রাচুর্য
১২। ইউরোপীয় নর-নারীরা ‘এন্ডি কাপড়’ পরত কেন?
ক. আভিজাত্য ও টেকসই
খ. দামি ও আকর্ষণীয়
গ. আরামদায়ক ও টেকসই
ঘ. আকর্ষণীয় ও সুন্দর
১৩। চাষার দরিদ্রতা ঘুচানোর উপায় কী বলে বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন মনে করেন?
ক. শাসকগোষ্ঠীর সুদৃষ্টি
খ. গ্রামে গ্রামে পাঠশালা প্রতিষ্ঠা
গ. কৃষকদের উত্পাদন-বিষয়ক প্রশিক্ষণ দেওয়া
ঘ. কৃষিতে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার
১৪। ‘সভ্যতার বাড়াবাড়ি’ বলতে কী বোঝানো হয়েছে?
ক. সভ্য মানুষের বৃদ্ধি
খ. বিশ্বায়নের প্রক্রিয়া
গ. ধর্মীয় অবক্ষয়
ঘ. অর্থনৈতিক সমৃদ্ধি
১৫। ‘এন্ডি’ বলতে কী বোঝায়?
ক. পশমী সুতা খ. আসামি সিল্ক
গ. মসলিন ঘ. ফ্লানেল
উত্তরঃ ১. গ ২. গ ৩. খ ৪. খ ৫. ঘ ৬. গ ৭. গ ৮. খ ৯. ঘ ১০. খ ১১. গ ১২. গ ১৩. খ ১৪. খ ১৫. খ
✿‘চাষার দুক্ষু’
✿ জ্ঞানমূলক প্রশ্ন
রোকেয়া সাখাওয়াত হোসেন
০১। রোকেয়া সাখাওয়াত হোসনের উপন্যাস দুটির নাম কী?
উত্তর:রোকেয়া সাখাওয়াত হোসেনের উপন্যাস দুটির নাম হচ্ছে ‘সুলতানার স্বপ্ন’ ও ‘পদ্মরাগ’।
০২।‘মতিচুর’ কার বিখ্যাত গদ্যগ্রন্থ?
উত্তর: ‘মতিচুর’ হচ্ছে রোকেয়া সাখাওয়াত হোসেনের বিখ্যাত গদ্যগ্রন্থ?
০৩। রেকেয়ার জীবনাবসান ঘটে কত সালে?
উত্তর: রোকেয়ার জীবনাবাসন ঘটে ১৯৩২ সালে।
০৪।‘কৌপিন’ শব্দের অর্থ কী?
উত্তর: কৌপিন শব্দের অর্থ ল্যাঙ্গট।
০৫।‘এন্ডি’ শব্দের অর্থ কী?
উত্তর: এন্ডি শব্দের অর্থ মোটা রেশমি কাপড়।
০৬।চটকল প্রতিষ্ঠার পর কিসের কদর বেড়ে যায়?
উত্তর: চটকল প্রতিষ্ঠার পর পাটের কদর বেড়ে যায়।
০৭। দারিদ্র্যের সঙ্গে যুঝতে যুঝতে কাদের জীবন শেষ হতো?
উত্তর: দারিদ্র্যের সঙ্গে বুঝতে বুঝতে চাষিদের জীবন শেষ হতো।
০৮।‘চাষার দুক্ষু’ প্রবন্ধটি কিসের মর্মন্তুদ দলিল?
উত্তর:চাষার দুক্ষু প্রবন্ধটি তত্কালীন দারিদ্র্যপীড়িত কৃষকদের বঞ্চনার মর্মন্তুদ দলিল।
০৯। কোন অঞ্চলের কৃষকগণ সবজি সিদ্ধ করে খেত?
উত্তর: রংপুর অঞ্চলের কৃষকগণ সবজি সিদ্ধ করে খেত।
১০।কুটির শিল্পকে ধ্বংস করেছে কে?
উত্তর: কুটির শিল্পকে ধ্বংস করেছে ব্রিটিশ শাসকগোষ্ঠী।
১১। লেখিকা বঙ্গভূমিকে কী হিসাবে আখ্যায়িত করেছেন?
উত্তর: লেখিকা বঙ্গভূমিকে সুজলা-সুফলা হিসেবে আখ্যায়িত করেছেন।
১২। বাংলার কার উদরে অন্ন নেই?
উত্তর: বাংলার চাষিদের উদরে অন্ন নেই।
১৩।‘ধান্য তার বসুন্ধরা যার’-উক্তিটি কার?
উত্তর: ‘ধান্য তার বসুন্ধরা যার’ উক্তিটি রবীন্দ্রনাথ ঠাকুরের।
১৪।বাংলার কৃষকের অতীত কেমন ছিল?
উত্তর: বাংলার কৃষকের অতীত সমৃদ্ধ ছিল।
১৫। ইউরোপের মহাযুদ্ধ পৃথিবীকে কী করেছে?
উত্তর: ইউরোপের মহাযুদ্ধ পৃথিবীকে সর্বস্বান্ত করেছে।
১৬।লেখিকা ছোটবেলায় টাকায় কত সের সরিষার তৈল পাওয়া যেত বলে শুনেছেন?
উত্তর: লেখিকা ছোটবেলায় টাকায় ৮ সের সরিষার তৈল পাওয়া যেত বলে শুনেছেন।
১৭। ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কৃষক কন্যার নাম কী?
উত্তর: ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কৃষক কন্যার নাম জমিরন।
১৮। কৃষক কন্যা জমিরনের মাথায় তৈল দিতে কোথায় যেত?
উত্তর: কৃষক কন্যা জমিরনের মাথায় তৈল দিতে রাজবাড়িতে যেত।
১৯।কোন অঞ্চলে দুই সের খেসারীর বিনিময়ে কৃষক পত্নী কন্যা বিক্রি করত?
উত্তর: বিহার অঞ্চলে দুই সের খেসারীর বিনিময়ে কৃষক পত্নী কন্যা বিক্রি করত।
২০। সাত-ভায়া গ্রামটি কিসের তীরে অবস্থিত ছিল?
উত্তর: সাত-ভায়া গ্রামটি সমুদ্রতীরে অবস্থিত ছিল।
আরো ও সাজেশন:-
গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত প্রশ্নোত্তর(জ্ঞানমূলক)
১. ভারতবাসী অসভ্য বর্বর ছিল – ১৫০ বছর আগে।
২. দেড়শত বৎসর হইতে আমরা হইতেছি – সভ্য থেকে সভ্যতর।
৩. আমরা পৃথিবীর অন্যান্য দেশ ও জাতির সমকক্ষ হইতে চলিয়াছি- শিক্ষায়, সম্পদে।
৪. এখন আমাদের স্থান নাই – সভ্যতা ও ঐশ্বর্য রাখিবার।
৫. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে লেখিকা ইউরোপের মহাযুদ্ধকে উল্লেখ করেছেন – ৭ বছর আগের ঘটনা বলে।
৬. লেখিকার মতে চাষার অবস্থা খুব ভালো ছিল না ঐ সময় হতে – ৫০ বছর আগেও।
৭. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে লেখিকার সময় হতে ৫০ বছর আগে টাকায় সরিষার তৈল পাওয়া যেত – ৮ সের।
৮. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে লেখিকার সময় হতে ৫০ বছর আগে টাকায় ঘৃত পাওয়া যেত – ৪ সের।
৯. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে লেখিকা তখনকার সময়ের একটি গল্পের উল্লেখ করেছেন যখন- টাকায় ৮ সের সরিষার তৈল পাওয়া যেত।
১০. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে উলেখিত গল্পে কৃষককন্যার নাম – জমিরন।
১১. মাথায় বেশ ঘন ও লম্বা চুল ছিল – জমিরনের।
১২. জমিরনের মাথায় তেল লাগিত প্রায় – আধ পোয়াটাক।
১৩. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে লেখিকা অত্যন্ত দরিদ্র বলেছেন – রংপুর জেলার কোন কোন গ্রামের কৃষকদের।
১৪. ধান ও পাটের জন্য প্রসিদ্ধ – রংপুর।
১৫. ইউরোপীয় মহাযুদ্ধের সাথে চাষার দারিদ্র্যের সম্পর্ক – অতি অল্প।
১৬. এখন টাকায় ৩/৪ সের চাউল পাওয়া সত্তে¡ও কৃষক থাকে- অর্ধানশনে।
১৭. ‘মরাই ভরা ধান, গোয়াল ভরা গরু’- কৃষকের এরূপ অবস্থা ছিল লেখিকার সময় হতে অন্তত – শতাধিক বছর আগে।
১৮. লেখিকার সময় হতে অন্তত শতাধিক বছর আগে কৃষক রমণী কাপড় প্রস্তুত করিত – স্বহস্তে চরকায় সুতা কাটিয়া।
১৯. আসাম এবং রংপুর জেলায় যে রেশম হয় তার নাম – এন্ডি।
২০. এন্ডি রেশমের পোকা প্রতিপালন ও তাহার গুটি হইতে সুতা কাটা – অতি সহজসাধ্য কার্য।
২১. তৎকালীন কেউ কারও বাড়ি দেখা করিতে যাইবার সময় হাতে লইয়া যাইত – টেকো (সুতা পাকাবার যন্ত্র)।
২২. লেপ, কম্বল, কাঁথা কিছুই প্রয়োজন হয় না- ৪/৫ খানি এন্ডি কাপড় থাকিলে।
২৩. সেকালে রমনীগণ হাসিয়া খেলিয়া পূরণ করিত – বস্ত্র সমস্যা।
২৪. লেখিকার সময় হতে অন্তত শতাধিক বছর আগে চাষা অন্নবস্ত্রের কাঙাল ছিল না কারণ – সে তখন অসভ্য বর্বর ছিল।
২৫. এখন চাষাদের পেটে ভাত নাই কারণ – সে সভ্য হইয়াছে।
২৬. পূর্বে পল্লীবাসিনীগণের কাপড় কাচার জন্য প্রয়োজন হইত – ক্ষার।
২৭. এখন পল্লিবাসিনীগণের কাপড় কাচার জন্য প্রয়োজন হয় – ধোপার।
২৮. পল্লীবাসিনীগণের শিরায় শিরায়, ধমনীতে ধমনীতে প্রবেশ করিয়াছে-বিলাসিতা।
২৯. মুটে মজুর দুই পদ নড়িতে পারে না- ট্রাম না হইলে।
৩০. প্রথম দৃষ্টিতে ট্রামের ভাড়া পাঁচটা পয়সা মনে হয় – অতি সামান্য।
৩১. ট্রামে যাইতে আসিতে লাগিয়া যায় – দশ পয়সা।
৩২. বিলাসিতা ওরফে সভ্যতার সাথে তাহাদের স্কন্ধে চাপিয়া আছে- অনুকরণপ্রিয় নামক আর একটা ভূত।
৩৩. তাহাদের আর্থিক অবস্থা সামান্য একটু সচ্ছল হইলেই তাহারা অনুকরণ করিয়া থাকে – প্রতিবেশী বড়লোকদের।
৩৪. ‘চাষার বৌ ঝির যাতায়াতের জন্য সওয়ারি চাই; ধান ভানিবার জন্য ভারানি চাই’- এগুলোর উল্লেখ করে লেখিকা বোঝাতে চেয়েছেন তাহাদের- অনুকরণপ্রিয়তা নামক দোষটিকে।
৩৫. সভ্যতার চূড়ান্ত হইবে – শিবিকাবাহকগণ পালকি লইয়া ট্রামে যাতায়াত করিলেই।
৩৬. আমরা সুসভ্য হইয়া পরিত্যাগ করিয়াছি – এন্ডি কাপড়।
৩৭. ইউরোপীয় নর-নারীদের অঙ্গে কোট, প্যান্ট ও স্কার্ট রূপে এন্ডি কাপড় শোভা পাইল – আসাম সিল্ক নামে।
প্রশ্ন ও মতামত জানাতে পারেন আমাদের কে ইমেল : info@banglanewsexpress.com
আমরা আছি নিচের সামাজিক মাধ্যম গুলোতে ও
- hsc result 2024
- hsc/এইচএসসি যুক্তিবিদ্যা ১ম পত্র সংক্ষিপ্ত সাজেশন, ফাইনাল সাজেশন এইচএসসি যুক্তিবিদ্যা ১ম পত্র, hsc logic 1st paper suggestion 100% common guaranty, special short suggestion hsc suggestion logic 1st paper
- আলিম ইসলামের ইতিহাস সাজেশন ১০০% নিশ্চিত কমন,আলিম পরীক্ষা ইসলামের ইতিহাস সাজেশন,A+ 100% Sure আলিম/Alim ইসলামের ইতিহাস সাজেশন